অষ্টযোগে বুদ্ধি করে
পা বাড়ালাম কোন দেশে
আটকে রাখে ভালবাসার নাম করে
অচিনপুরে মায়ার ফাঁদের জাল ফেলে।


কেউ কারো নয় এই দুনিয়ায়
পদে পদে শত্রু শুধু রিপু সংহারে
সরল পথটা গরল করে চালায় আঁধারে
যৌবনেরও দিক হারালে
ফিরে তো আর পাবে নারে
হাজার কাঁদলে ফিরে নারে পুনঃ জীবনে ।


পচে যাওয়া নষ্ট মনে
খারাপ পথটা ভালো লাগে
ধর্মে-কর্মে মন দিয়ে দাও
সঠিক পথের সন্ধানে।


অষ্টযোগে বুদ্ধি করে
পা বাড়ালাম কোন দেশে
আটকে রাখে ভালবাসার নাম করে
অচিনপুরে মায়ার ফাঁদের জাল ফেলে।।


অষ্টযোগ = হস্ত, পদ, কর্ণ, কন্ঠ, চক্ষু, নাসিকা, মস্তিষ্ক ও হৃদয়।