সময় তাড়িয়ে বেড়ায় জীবন
প্রয়োজনের তাগিদে ছুটে চলে
তারুন্যর ছাপ নতুন সৃষ্টির ধারায়
প্রতিনিয়ত সৃষ্টির শিয়রে দাঁড়িয়ে স্রষ্টা।


তারুন্যের দেয় অদম্য প্রেরনা
বিপাকে ফেলে হতাশার হাতছানি
দুই প্রহরী অবতীর্ন সংঘাতে
বিজিত, বিজয়ী চলে উল্টোমুখী
সহজাত স্বভাব আলিঙ্গন করে না
কল্যান, ধ্বংস আপোষ নেই তাদের
অটল আপন বৈশিষ্টে ।


সুস্থ মানসিকতাই করতে পারে সমন্বয়
কল্যাণ অগ্রে, ধবংস পশ্চাতধারায়
সমন্বয়ই শান্তির দূত হিসাবে কাজ করে
তখনি শান্তির স্বর্গ গড়া যায়
নরক বিতাড়িত করা যায়
ক্লেদাক্তো দুষন ভরা পৃথিবী থেকে ।