সবাই জিজ্ঞাসে
তোমার বাড়ি কোন দেশে?
ঘরবাড়ী ছাড়া
আমি আছি পরবাসে
বাড়ীঘর নেইতো আমার
দেশের কথা বলি কিভাবে?
সাত দোজখ আর আট বেহেশতের
কোনটা বাড়ী কার,
কে বলিবে কোনটা কাহার?
দলিলখানা কোথায় তোমার?
ভেবে তুমি দেখেছো নাকি
শুধু একটিবার।
কদিনেরই পরবাসে
কষ্টের বোঝা ভারি করে
চলি আমরা সবাই স্বদেশে।


বাড়ীর কথা জিজ্ঞাসিলে
কেউবা আবার মুচকি হেসে
ধানমণ্ডি আর গুলশানেতে
সুন্দর বাড়ী বলে তারা গর্ব প্রকাশে।
কারো কারো নেইতো কিছু
সে কেবলই কষ্টে হেসে দুঃখ প্রকাশে
বাড়ীর কথা বলতে গেলে, বলতে পারি
আছি আমরা সবাই প্রবাসে।
রুজি-রোজকার করে
শুধু সিন্ধুক ভরি কাহার তরে
পাহারাদার আমি এখন।


বাড়ী যাওয়ার সময় হলে
সব কিছু ফেলে দিয়ে
চলে যাব স্রষ্টার সকাশে
সবাই জিজ্ঞাসে তোমার
বাড়ি কোন দেশে


ঘরবাড়ী ছাড়া
আমি আছি পরবাসে
বাড়ীঘর নেইতো আমার
দেশের কথা বলি কিভাবে?
সাত দোজখ আর আট বেহেশতের
কোনটা বাড়ী কার,
কে বলিবে কোনটা কাহার?
দলিলখানা কোথায় তোমার?
ভেবে তুমি দেখেছো নাকি
শুধু একটিবার।।