ছোট্ট বেলায় উঠানেতে মাদুর পেতে
ঘুম পারাতো চাঁদ দেখিয়ে মা
মধুর সুরে রাজা রানীর কল্পকাথা
রাজকন্যা আর রাজপুত্তুরের গান শোনাত মা
আবার বর্গীরা সব আসছে তেড়ে
ভয় দেখিয়ে ঘুম পারাতো মা
কপালে টিপ দিত আমার
আদর সোহাগ পেতাম সবার
আদর সোহাগ করতো কতো
তখন আমি বুঝিনিতো
এখন আমি বুঝে গেছি
নেইতো আমার মা ।


বলতো আবার চাঁদের বুড়ী সুতাকাটে
চরকা দিয়ে হাত বুলিয়ে
দিনটা এখন পালটে গেছে
চাঁদের বুড়ী ঘুম পেরেছে
গাড়ী ঘোড়ার যুগ এসেছে
বর্গীরা সব পালিয়েছে
নেইতো আমার মা ।


আমার চোখে ঘুম পাড়িয়ে
জেগে জেগে কল্পনাতে দিনে রাতে
আকাশ কুসুম স্বপ্নালোকে
কত কি যে ভাবতো
কল্পনাটা সত্যি হলো,
নেইতো আমার মা,
নেইতো আমার বাবা।


এখন কেবল তাড়া করে পিছন পানে
হারিয়ে যাওয়া ছোট্ট বেলার দিনগুলো
আর কোনদিন আসবে নাতো
ফিরে আমার মা,
ফিরে আমার বাবা।


বাবার কথা ভুলে গেছি
চলতে ফিরতে তাহার তরে
কাঁদে আমার মনটা
কাধে করে মেলায় গিয়ে পুতুল বাশি
কত্ত কি যে কিনে দিত
ভুলে গেছি দিনগুলো
চলার পথে হুচোট খেলে
থাকতো আমার সাথে সাথে
কাঁদলে পরে কত কি যে
খেলনা নিয়ে সাধতো
নেইতো আমার বাবা,
নেইতো আমার মা।


ছোট্ট বেলায় উঠানেতে মাদুর পেতে
ঘুম পারাতো আমার মা
পাশে বসে থাকতো বাবা
ছোট্ট বেলায় উঠানেতে মাদুর পেতে
ঘুম পারাতো চাঁদ দেখিয়ে মা ।