রিমঝিমিয়ে রিমঝিমিয়ে বৃষ্টি ঝরে
বৃষ্টি ঝরে অঝোর ধারায়
মন ছুয়ে যায় তেপান্তরের মাঠ পেরিয়ে
সুদুর অজানায়, সুদুর অজানায়।।


সবুজে সবুজে ছায়ায় ঢাকা
আঁকাবাকা মেঠো পথটি ধরে
মন ছুঁয়ে যায়, মন ছুঁয়ে যায়
আহারে...........সুদুর অজানায়।।


রিমঝিমিয়ে রিমঝিমিয়ে
বৃষ্টি ঝরে অঝোর ধারায়
মনে পরে, মুদলে নয়ন
ভেসে ওঠে সাড়ি সাড়ি
আম, কাঁঠাল আর জাম
কত ফলের গাছ হাতছানিতে ডাকে ।


শ্রাবন এলে তালের পিঠা
পৌষ মাঘেতে রসের পিঠা
শীত সকালে ভাপা পিঠা
এখন শুধু কল্পনা,
মনের কোনে জাগে
ফিরে তো আর পাবনা
হারানো সেই দিনগুলা
শীতের শেষে বসন্তের আগমনে
পরন্ত বেলায় হরেক রকম খেলাধুলা
আঁধার অবধি চলত
মানতাম না কোনো মানা
এখন শুধু গল্প করি
কেমন করে কেটে ছিল
সেই দিনগুলা
চাঁদনী রাতে বউগোলা,
দাড়িয়াবান্ধা ।


এখনের শিশু যারা
এইসব খেলার নাম জানে না
বলি যখন হাসির খোরাক,
আমি তখন ।


সাঁতার কাটা দিঘীর জলে,
খেলেছি ডুব সাঁতার
এমনি করে কত
কিযে দুষ্টুমির দিনগুলা
এইসব কথা বলব কাকে
শোনে না কেউ মন দিয়া
একা একা ভাবি শুধু,
পারতাম যদি যেতে হেথায়
আসতাম ঘুরে, এক নিমিষে।
মনের কোনে রাখতাম গেথে
ভুলে যাওয়া অনেক কথা।।