সুখ দুঃখ দুটি ভাই অতি আপন
নিবাস তাদের অতি কাছাকাছি
পাশাপাশি বসবাস তাদের
তবু তাদের চলন উল্টো ধারায়।


সুখের পাহাড়া দেয় হাজার স্বজন
দুঃখের বোঝা বয় সংগীবিহীন
খোঁজ তার কেহ নেয় না কভু, এড়িয়ে থাকে
দুঃখীজন সন্মুখে এলে তাড়িয়ে দেয়
তাড়িয়ে দেয় তারে ঘৃনা ভরে।


বৈভবের বোঝা বাহক যে জন
নির্বোধ হলেও সে বুদ্ধিদীপ্ত বলে, সমীহ করে
বৈভবের অক্টোপাশ আটকে রাখে মন
বেধে রাখে, মুক্তির পথ নাই তার কোন কালে।


দুঃখের বোঝা বয় যে জন, তৃপ্ত সদা সেই থাকে
উদর শূন্য তবু ও ঘুমায় সুখে
কুম্ভকর্ন হার মেনে যায় তাহার কাছে
ভাবে না কভু বর্তমান, কাছে কিবা দূরে
জানেনা না পাওয়ার বেদনা, পাওয়ার সাধ
জানে শুধু একমুঠো অন্ন উদর ভরার
ক্লান্ত দেহ মনে ঘুমায় সুখে ফুটপাতে
বটের ছায়ায় নয়তো পার্কের বেঞ্চিতে
বিপরীত ধারার দুই ভাই, কেউ কভু কারো নয়
তবুও সুখ দুঃখ দুই ভাই অতি আপন।