কেমনে বাধিয়া রাখি আখি জল
কেমনে রুধিব বাঁধ না মানা লোনা জলের ধারা
কেমনে পুষিব ছোট্ট পিঞ্জিরায়
এত বড় কষ্টের বোঝা, এত বড় দায়
শক্তি নাইতো বহিবার ।


কুহর পর্দায় মুহুর্মুহ প্রতিধ্বনি
শুধু বাঁচিবার আকুতি, ক্ষীন কণ্ঠস্বর
ভেষে উঠে আবার মিলিয়ে যায়
হাতুড়ীর কশাঘাত হৃদয় পটে
স্নায়ুগুলোর স্পন্দন
আর্তের বেদনার মিছিলে সামিল
এ মন আমার ।


কল্পলোকে, স্বপ্নগড়া স্বপন লয়ে
কত শত জন এসেছিল শ্র্রমিকের মশাল হাতে
উন্নয়নের ধারা বহিবার,
কেউ কেউ চলে গেছে ওপাড়ে
কেউবা বেঁচে আছে স্বপ্ন ভাঙ্গা মন নিয়ে
হারিয়ে স্বজন তাদের
কত কত জন জগল পাথরে আটকে পরে
বিসর্জন দিয়েছে হস্তপদ
পঙ্গুত্ব করেছে বরন আজনম
অন্নের খোজে জীবন বির্সজন
শহিদী দরজা খুলে দেন
বিধাতা ফরিয়াদ করি তাই।


আজ পঞ্চম দিনে আসছে ভেসে
আকুতি বাঁচিবার
দুহাত বাড়িয়ে রেখেছে মানবতাবাদী জন
নিদ হারা তারা সচল এখনো ।


এতো কাহিনী নয় এতো বাস্তব প্রলয়
বিধাতা শক্তি দাও বেঁচে আছে যারা
পথ খুলে দাও পথ চলার জীবনভার বহিবার
না যেন হয় তারা করুনার আঁধার।