ছেড়ে যেতে হয় এই সুন্দর দুনিয়া
যাহার হাতে গড়া তাহারই ইশারায়
তাহারই ঠিকানায় ।


গড়েছেন তিনি আলতো ছোঁয়ায়
মনের মাধুরী দিয়ে তাঁরই সেবায়।


ফলে ফুলে সাজানো মায়ার বাঁধনে বাঁধা
কল্পনার রঙ্গে রাঙ্গানো এই তো জীবন
মানুষদ্বারা তাহার প্রকাশ ।


মনের জানালায় উঁকি দিয়ে যায়
সরল, গরল, সঠিক, বেঠিক
সব কিছু বিবেকের আয়নায়
এখানে হেরে গেলে
পথ খুজে পাবে নাতো হায়
ছেড়ে যেতে হয় একদিন সবার
যাহার হাতে গড়া তারই ইশারায়
তাঁরই ঠিকানায় ।


এ সংসারের মায়ার জালে জড়ানো
বন্ধন ছেড়া যাবে নাতো হায়
এরি মাঝে সরল পথে
সহজভাবে জীবনতরী বেয়ে নিতে হয়।


এ সাধনা হোক সবার
মানুষ নামে মানসকিতায়
ভুলকে এড়িয়ে চলতে।