নিরপত্য হে মহীয়সী
তুমি কেন বিক্ষুব্ধ
হতে পার প্রখ্যাত
হাজার ঝরাফুল
আপন বলয়ে আঁকড়ে
করতে পার, তাদের সুভাষিত তূর্য ।


যদিও তুমি তৃষাতুর তৃনজ্ঞান
হতে পারে তেজপুঞ্জ।


যদি কর ত্যাজ্য, পুঞ্জীভূত ধনরাশি
বুভূক্ষুদের অন্ন বিলায়ে
হতে পার কাদম্বিনী শুভ্র ভেলা
যদি হও কপর্দক শুন্য বিয়োগান্তে।


এ বিশাল সাম্রাজ্যর
জরা বার্ধক্য অবলম্বনহীন
নিশ্চল পদভারে
আকড়ে ধরেছে মৃত্তিকা যাদের
এপারে কদিন সেবিয়া তাহারে
হতে পারে মহীয়সী এ ধরায়
তোমার অতৃপ্ত আত্মা হবে তৃষিত।