পোড়া মাটির ঘর বানাইলা
তালার উপর তালা দিলা
বসত করবা তুমি হেথা
বাঁচবা কত কাল
সে কথাটি ভাবছো কিনা
মনরে ... ও ... মনরে
বাঁচবা কত কাল।


তোমার বলতে নাইতো কিছু
ভেবে দেখ নিরলে বসিয়া
শুধু একটিবার, বাঁচবা কত কাল
তুমি বাঁচবা কত কাল।


নমরুদ, ফেরাউনের দম্ভ ছিল
কারুনের সম্ভার, কারো ভাগ্যে হলোনা যে আর
মাটির গর্ভে বিলীন এখন
কুড়াতে যায় যে যখন
ফিরে না কেউ পুঃন এ ধরায়।


চড়ুই ভাতের খেলা শেষে
ফিরতে হবে আপন ঘরে
খালি হাতে, মনরে ... বাঁচবা কত কাল।


চলার পথে কাঁটা আছে
যখন তখন বিঁধতে পারে
অন্তর চক্ষু সামনে রেখে অগ্রে চল
আঁধার দেখলে থেমে যেও
লিখনা ভুল, শুভ্র খাতা অনেক ভাল
শিক্ষা নিয়ে লিখে নিও।


নাইবা যদি লিখ তুমি
কষ্ট তুমি পাবে নাকো
সদা তুমি ভেবে চল
সহায় হবেন পরওয়ারদেগার।


পোড়া মাটির ঘর বানাইলা
তালার উপর তালা দিলা
বসত করবা তুমি হেথা
বাঁচবা কত কাল ।