মনের গহীনে জাগে সদা, সর্বদা
ভেবেই সাড়া ওপারে যাওয়ার কথা
কেমনে যাইব হয়ে পার শুন্য হাতে ।


পৃথিবীতে এসে পথ চলিব কেমনে
শপথ করিয়া এনু সবাই, ধরাধামে
ভুলিয়া গিয়াছি সৃষ্টির আগের কথা
সৃষ্টির স্রষ্টা কেবা, কি তার অভিপ্রায়?
শতায়ু বরষ করিয়াছি পার মোরা
এখনো উৎফুল্ল চিত্ত, চলি হরষে
বিত্তের পিছে ছুটে হয়েছি দিশেহারা
চিত্তের আকুতি উপেক্ষিয়া ছুটে চলি।


এ পৃথিবীর সৃজিত চলমান, স্থির
দৃষ্টি নন্দন মোহিনী সব রুপরাজি
সেবায় সদা উন্মুখ, খুজে সার্থকতা
গন্ডীর বাহিরে নয়তো কেহ স্রষ্টার
প্রাতে ফোটা এক গুচ্ছ লাবনী করবী
পরন্ত বেলায় না শোভে ফুলদানিতে
এ কথা জানিয়া না চলি মানিয়া কেন্দ্র
বৃত্ত যত বড় হউক আনিবে গুটাইয়া
তাই পদভার হউক সবার মাপিয়া
দুপাড়ে শান্তির বান উঠিবে ছাপিয়া।