এক অক্ষরে নাম যে তোমার
পৃথিবীতে সমতুল্য, নেইতো কেহ আর
সেতো মা, সেতো মা সবার।
নাড়ি ছেড়া ধন, সবাই মিলে
সবাই মিলে এ দিনটাকে স্মরণ করে
ঘটা করে মাকে ডাকে
মা দিবসে আজ।


মা নেই যাহার জীবনটাতে
অনাথ বলে তারে ডাকে,
দুঃখে ভরা জীবন শুধু তার
মায়ের আদর বুঝবে কিসে
মা নাই যাহার।
মা নাই যাহার এ জগতে
কোথায় গেলে আদর পাবে।


স্রষ্টা যিনি সৃষ্টি করেন
তিনি কেবল আদর করেন
কেমন করে বাঁচায় মোদের
খাদ্য বস্ত্র যোগান তিনি
সুস্থ দেহে সবল রেখে
দৃষ্টি দানে কর্মযোগে
সব প্রশংসা তাহার তরে
পাহাড় সমান কষ্টগুলো
মুছে যায় এক নিমিষে
ছোট্ট একটা মায়ের ডাকে।।