বসত করে মাটির খাঁচায়
দম্ভ কর কোন ভরসায়
ক্ষনিক বসত ধরার পরে
ঘর বান্ধিবা কাহার তরে
ও ......মনরে...।
ও মনরে...তুমি ঘর বান্ধিবা কাহার তরে ...


ভাঙ্গবে খাঁচা, যতই বাঁধ শক্ত বাঁধন তার
যাবে উড়ে কোন দেশেতে
নাইকো জানা, সেই ঠিকানা
জন্ম তোমার মাটি দিয়া
আবার, মিশবা তুমি তারই সনে
মধ্যখানে পাহাড় সমান পাপের বোঝা
বাড়াও শুধু পাপের বোঝা কাহার লাগিয়া
মন্দের বোঝা বইবে একা
সে কথাটি আছে কি জানা?


আছে স্বজন বন্ধু রতন
ভিন্ন ভিন্ন নাম নিয়া
কেউবা পুত্র, কেউবা কন্যা
কেউবা জায়া, কত প্রিয় আপনজন
দূরত্ব তার চল্লিশ কদম রে
তোমায় ছেড়ে আসবে যখন
হিসাব নিয়ে  বসবে তখন
লিখল যারা হিসাব খানা।


লিখছে হিসাব কাঁধে বসে
তারা তোমার দুই স্বজন
রাখছে  সাক্ষী তোমার অঙ্গ সকল
ফুটবে কথন তাদের তখন
কতটুকু করছ কর্ম
কর্মটুকু এমন করো,
লজ্জা না পাও  শুনলে তখন,
তোমার ফেলে আসা দিনগুলোর ইতি কথা।