সন্ত্রাস গ্রাস করেছে নিপীড়িত জনতার সর্বস্ব
গ্রাস করেছে জাতীয় স্বাধীনতা সার্বভৌমত্ব
ভৌগলিক সীমারেখায় নয় মনন বিকাশে
কণ্ঠনালীর টুটি চেপে ধরেছে
যুগল পাথর বক্ষে উপবিষ্ট
মস্তকের ওপর লৌহদণ্ড ভার  উদ্ধত
মৌলবাদের ধুয়ায় বিভ্রান্ত মানবকূল
মৌলবাদ, উগ্রবাদ মানিনা সেকথা
আদর্শগত মূলমত প্রকাশ মৌলবাদ ।
সাম্রাজ্যবাদ অক্ষশক্তি অর্থ সুধায় বিপরীত
দুষ্টচক্র পৃথিবী শোষণ করে
জাতিসংঘের ঝাণ্ডা তুলে।
প্রতিবাদ করবে কে শিরস্ত্রাণ নেইতো
পৃথিবীর যুদ্ধ বিস্তৃত করে যে জন
সব মারনাস্ত্র যে তাহারই সৃষ্টি
পৃথিবী আজ ধ্বংসের মুখোমুখি দাঁড়িয়ে
সংঘাত সৃষ্টিকারী পিশাচ, কে রুখবে তারে
অসহায় নিপিরীতের রোদন শোনার নেইতো কেউ
ধমনীর স্পন্দন স্তব্ধ, মুক্ত বায়ু বহেনা বাতাসে
তারুন্য বন্দি খাঁচায়, পদলেহনে ব্যস্ত
এক সন্ত্রাস শাসন করে, প্রতিবাদীও সন্ত্রাসী
বিধাতা সবাইকে ইচ্ছাশক্তি এনে দাও মানব কল্যানে
বাক্যবানে হৃদয় তুষ্ট করে সবার, স্বর্গটা হাতে তুলে দাও
এমনি করে স্বর্ণ জয়ন্তি ছুঁতে চলেছি
শতবর্ষ পর পাব কি সেই সোনালী দিন?
অঘোরে ঘুমাব মায়ের কোলে মাথা রেখে।।