প্রজাপতিটা কি কথা সুধাতে চায়
রঙিন পাখা মেলে
সে যে ঘুরে ঘুরে, উড়ে উড়ে
কি যে রং ছড়ায় আমার মনে
শিহর লাগে দোলা দেয়,
কি বলে বুঝি না, জানি না।


মনের পেখম মেলে কাহার তরে
বুঝিনা, জানিনা
অলি আসে গুনগুনিয়ে
কি সুর সাধে প্রানে প্রানে
দক্ষিনা বায় কোকিলের কুহুতান
হৃদয় দোলায়
কিসের নেশায়, কিসের মায়ার টানে
বুঝিনা, জানিনা।


উতলা মন ফাগুনের বায়
মন বসে না কেন ঘরে
বুঝিনা, জানিনা।
এ লগনে মন ছুটে যায় কাহার তরে
আমি বুঝিনা, সে কি জানে?
সে কি জানেনা, মন তো মানে না
কেমনে বাঁধিয়া রাখি মন, বন্ধু বিহনে।


যৌবনে জোয়ার এসেছে তাই
সব কিছু রঙিন দেখি,
মনে তাই রঙ ধরেছে
উদাস মনে কিছুই ভাল লাগে না
বন্ধু নাই, বন্ধু কোথায়
এ সময় বন্ধু কোথায়, বন্ধু কোথায়?
মনের কথা প্রকাশ করিব গোপনে
এনে দে, এনে দে তারে
দেরী আর সইছে নাতো
আন তারে ত্বরা করে।
প্রজাপতিটা কি কথা সুধাতে চায়
রঙিন পাখা মেলে।