পৃথিবীতে সুখী কে?  সুখী কে?
বল না, বল না সবাই চিন্তা করে।
হৃদয়ের বাসনা কি যে চাই
কি যে পাই, কি পাই নি, ভেবেই বল
সব কিছু ধোঁয়াসে সবার কাছে,
নাই তো সীমানা, চাওয়া পাওয়ার।


কজন পেরেছে, সেজন থেমেছে,
দৌড়ে জিতেছে, তৃপ্ত হয়েছে মন,
নিয়তি তাহার সহায় সারাক্ষন।


না পাওয়ার বেদনায় জ্বলে কতজন
চাওয়া পাওয়ার খেলা খেলে
কেউতো মহান, আবার কেউ তো নাদান
পেয়ে হারাবে যখন, ঠিকই মুল্য দিবে তখন
ডুকরে কাঁদবে মন,
পাবে না ফিরে আর মানিক রতন
নিঃশ্বাসে বিশ্বাসে একই ভাবে
গড়া যাহার জীবন।


সুখ আর সুখে ভরা তাহার জীবন
সন্দেহে ছোট করে নিজেকে
কষ্টে কাটে তাহার সারাজীবন।


সংসারে নয় শুধু পাপী হয়ে,
পরপারে করবে গমন।
অতৃপ্ত আত্মা যাহার,
সুখ নাহি আসে জীবনে তাহার।
স্বল্পতে তৃপ্ত আনে যাহার মনে
সুখী শুধু সেই জন দুই ভবনে।


মায়ার সংসারে ভেলা ভাসিয়ে
বিশ্বাস আছে যার চলার পথে
নিমেষে পেরিয়ে যাবে অশান্ত সাগর
বিপরীতে বসুধায় কাটে,
তাহার কষ্টের জীবন।