কি হবে জীবন মঞ্চটা সাজিয়ে অভিনব অভিনয়ে
কার জন্য সাজাবে নিজেকে, কার জন্য সাজবে
সবইতো কুহলিকায় আবর্তিয়া রাখে মন ।


কখনো নির্বোধ, কখনো মূর্খ্য, কখনো বিকল শরীর
কি হবে ভণ্ড মানসকিতার অভিনয় করে মুখোশ পরে
মানুষ যন্ত্র হলে রবোটের মত বিকাশ কোথায় তার
সব সৃষ্টি বৈচিত্রে ভরা যা অনুমেয় নয়
যতটুকু বুঝি সবটুকুই যন্ত্রণার নামান্তর।


যন্ত্রের ত্রুটি হলে তাকে হাতুড়ির আঘাতে নিয়ন্ত্রন করে
হয়তো বা কোমল  স্পর্শে গতি সঞ্চারিত হয়
কষ্টের একটি একক অক্ষর আর একটা যুক্তাক্ষর
তাবত পৃথিবীর নিকৃষ্ট ভাবার্থ সবার কাছে যন্ত্রনা
এ যন্ত্রনা এতই রুদ্র মুর্তি হয়ে ধ্বংস করতে পারে
স্তব্ধ করতে পারে ঘড়ির কাঁটার বলয়
উল্টোপথে বিভীষিকাময় কার্জ্যকারিতা ঘটে
কষ্টগুলো ধারন করে নির্জাস তার, এটম বানাতে পারে
চোখকে শাসন করার নেইতো এমন কোন অস্ত্র
আঘাত পেলে অন্তরে প্রলয় বেগে ঝড় উঠবেই
প্লাবিত হবে বারিধারা বরিষনে কপোল বেয়ে
রুধিবার নাইতো কিছু বিকল্প ভালবাসার
শান্তির স্বার্থক রূপ দিতে পারে কেবলই ভালবাসা।