চোখের মাঝে সাগর থাকে
অথৈ জলে কপোল ভাসে
মনের মাঝে আগুন জ্বলে
সব কিছু অঙ্গার করে।


গন্ধ বিহীন গোলাপ আছে
খোশবু নেই তার কোন কালে
আকাশ জুড়ে মেঘের ভেলা
নেইতো তাতে বারিধারা
গগন মুখে চাতক তাকায়
গুরু গুরু ডাকের আশায়
বৃথা বাক্য বরষে কেবল
মূর্খ্য লোকের নামান্তরে
সত্য মিথ্যার কষাঘাতে
আসল চিনতে সময় লাগে।


মুখোশ পরে সবাই হাসে
অন্তর বুঝবে কেমন করে
হৃদয় জুড়ে তিক্তে ভরা
বিজ্ঞ বাক্য আওরায় তারা
নিজের হিসাব শুন্যের ঘরে
বেজায় বুদ্ধি তাহার পেটে
দুষ্টু লোকের মিষ্টি কথা
সাবধান থেকো চলার পথে।।