আকাশ জুড়ে মেঘ করেছে
শ্রাবন ঝরে নয়ন জুড়ে
কপোল বেয়ে শাহজাহানের।


মেঘের ডাকে ঝড় উঠেছে
দেয়ার ডাকে বান ডেকেছে হৃদয় জুড়ে
কেউ না বুঝে কারো মনের ব্যথা
প্রকাশ করে শাহজাহানের তাজমহলে।


হৃদয় তাহার গুমোট ব্যথা
শুভ্র মর্মর পাথর গাঁথা
মনের কথা নিদাঘ দাগে
এই সমাধির করুন কথা
ভুলতে নারে দুনিয়াতে
স্মৃতি তাহার যমুনারই কিনার ঘেষে।


বহে বাতাস ধীর বায়ে
পাখিরা সব কেঁদে ফিরে
তাজমহলের আঙ্গিনাতে
সৃষ্টি প্রলয় ব্যবধানে
কাতর হয়ে কাঁদবে সবাই
চোখ জুড়ানো তাজমহলের
স্মৃতি দেখে।