জন্ম থেকে খুঁজে বেড়াই
ভালবাসার ঠিকানা
পৃথিবীতে প্রথম এসে
কেঁদে ছিলাম অবাক হয়ে
খুঁজে ছিলাম কেঁদে কেঁদে
আপন নির্ভরতার ঠিকানা
কে আদর করবে মোরে
নিবিড় করে ভালবাসবে
মা...... মা......মা... ই প্রথম
মা...ই শেষ ঠিকানা।


স্রষ্টা সহায় তাইতো
কষ্টটা বহন করেন মা
ক্ষুধায় কাতোর হয়ে, ভাষা ছাড়া
কাঁদি যখন বুঝে কেবল মা
নাড়ী ছেড়া ধন বুকে নিয়ে
মিটিয়ে দেয় ক্ষুধার তৃষা
দিনে রাতে প্রহরীর মত জাগে
হিসাব তার কে কত রাখে
কখনো ভুল করতে পারে?
নাকি করবে কখনো মা?
মা...ই প্রথম মা...ই শেষ ঠিকানা।


শুভ্র কেশ শোভে যখন
তখনো মায়ের কোলে মাথা রেখে
ঘুম পারানো গান শোনার
ইচ্ছা জাগে আবেশে কন্ঠ জড়িয়ে
তুলনাহীনা মা.........মা......
মা...ই  মা...ই  শেষ
ভালবাসার ঠিকানা ।