গণতন্ত্র সে এক অভিনব মন্ত্র
শোষনের হাতিয়ার
মন্ত্র যপে আড়াল করে
জনতার হয়ে মুখপাত্র।


দেশটাকে উজাড় করে
পকেট কেবল ভারী করে
বইতে তাহা কত কষ্ট
বুঝতে পারে তখন কেবল
মালিক যখন হয় উজ্জীবিত।


জীবন ভরে সঞ্চয় করা
অসৎ সঞ্চয়
নিমেষে ধ্বংস হতে পারে
কারুনের সম্পদ যেমন
ছোঁয়ার অধিকার নেইত কাহারো
সেথায় কেবল নিয়তি পাহাড়াদার।


বদলাও মানসিকতা
উপেক্ষা করোনা মানবতা
সম্পদ সঞ্চয় করো স্বচ্ছতায়
ব্যয় করো সরলপথে
ফুরাবে না সে ধন
দুহাতে বিলায়ে।