ভালবাসা কাকে বলে
সে কথাটি জানতে বুঝতে
কেটে গেল জীবনের
অমূল্য সময় ।


জীবন সায়াহ্নে তাই ভাবি
আধো আধো ছায়া পরে
আঁধারে ঢেকে দেয়
আলোকিত মন
ভালবাসা কাকে বলে
বুঝতে পারিনি কখনো
ভালবাসার রঙ কি,
ভালবাসার স্বাদ কি
সে কথাটি জানতে পেরেছ কভু?
নাকি পারবে কভু?


ভালবাসার রঙ বদলায়
কখনো রঙ ধনু
কখনো বাসন্তী বসনে
রজনীগন্ধার খোশবু ছড়ায়।


কখনো নিশিরাতে
আঁধারে নিজেকে হারায়
খোশবু নাহি আসে এ ধরায় ।
ভালবাসা কাকে বলে
সে কথাটি জানতে বুঝতে
কেটে গেল জীবনের
অমূল্য সময়।