পাখীর ডাকে ঘুম ভেঙ্গে যায়
রক্তিম রবি আঁধার তাড়ায়
সূর্যমুখি হাসি ছড়ায়
পুব আকাশে মুখটি রেখে।


রাখাল বাজায় বাঁশের বেণু
ছুটছে নিয়া তাদের ধেনু
ঘুম ভাঙ্গানো গান গেয়ে যায়
পাখীর ডাকে ঘুম ভেঙ্গে যায়।


ক্লান্তি ছেড়ে কিষান বধূ
ঘুম জড়ানো চোখটি মুছে
চলছে ঘাটে কলসি কাঁখে
পাখীর ডাকে ঘুম ভেঙ্গে যায়।


পাখ পাখালী প্রাতঃকালীন
আবেগ ভরা মধুর তানে
সুর মিলিয়ে সুর সেধে যায়
ব্যাকুল হয়ে বধুর ঠোটে
ঠোট মিলিয়ে ।


পাখীর ডাকে ঘুম ভেঙ্গে যায়
রক্তিম রবি আঁধার তাড়ায়
সূর্যমুখি হাসি ছড়ায়
পুব আকাশে মুখটি রেখে।