ভালবাসি বলই শুধু
প্রকাশে নয়তো কভু
আধো আলো, আঁধারে
ঢাকা হৃদয় আমার ।


হঠাৎ খরগ হাতে
রূঢ় মুর্তি কেন তোমার
ভুলে যাও ভালবাসার
পরিধি কতখানি আমার
বিত্ত বৈভব দিয়ে বিচার করনা তার
তুলনা হয় না ভালবাসার
আঘাত কেবল দিতেই শিখেছ
ভালবাসার মুল্য তুমি বুঝ নাতো।


সুখ পেতে নিজেকে বিলায়ে
প্রতিদান নিতে হয় তার
ভালবাসার মনের উষ্ণতায়।


আকাশ যেমন করে নিজেই কেঁদে
মাটিকে ভালবেসে সিক্ত করে
ঝরনা ধারা তেমনি করে
হৃদয়ে খাঁদ কেটে ভালবেসে
নিজেকে হারায়ে চলে সাগরপানে
বৃষ্টির জল ঝরনা ধারা চলার পথে
নোংরা জীবাণু বাঁধ সাধে
ভালবাসার অন্তরায়।


পরশ্রী কাতরতা, অন্যর সাথে তুলনা
পাল্লা দিয়ে চললে, তাহলে কি করে
তৃপ্ত হবে তোমার মন
আমরণ কষ্টের বোঝা বেয়ে
পরপারে করবে গমন
অন্তরায় রয়ে যাবে ভালবাসা
থাকবেনা শোধ করার সময় তো আর।