সুষম শোভায় শোভিত সুন্দর ধরাধাম
সৃজিল যে জন
কল্পলোকে বিরাজে কথা কয় সারাক্ষন
ভ্রমেও কভু তারে স্মরনে আনি কতক্ষন।


তাহার মহিমা জপে
সুদুর স্মৃতিবিহীন এবং জাগ্রত প্রাণীকুল
ভ্রমান্ডব্যাপি মহিরুহ লতাগুল্ম
ফুল ও ফল প্রান বয়ে চলে
সচল কিম্বা অচল।


অগ্নি বায়ু জলরাশি তব গন্ডি আবর্তিয়া চলে
কিঞ্চিত অনুসম সৃজনি সৃষ্টি তব প্রশংসায় মুখর
অফুরন্ত চিন্তার বিকাশ ধারন ক্ষমতা
যাহার ইঙ্গিতে স্তূপ বিচ্যুত নয়
সাজানো স্তরে স্তরে
নিমেষে সঠিকভাবে উজ্জীবিত হয়
আবার নিমেষে স্তব্দ যাহার ইশারায়
বিবেক কেন নয় তাহার প্রশংসায়।


বিবেক সবার জাগ্রত করো
হিসাব বিহীন না চলি কখনো
সদা সততায় সেবিয়া
তাহার সৃষ্টির সব সত্তায়।