এ দুনিয়া বোঝার আগে
তুমি কিছু না বলিয়া
ছাইড়া গেলা সুন্দর এ ধরা
মা............................
কেমন করে জন্ম নিলাম
কেমন করে বড় হলাম
কেমন তোমার আদর সোহাগ
তাতো জানি না...... মা......
তাতো বুঝি না.......মা.......।


শৈশবেতে অবুঝ সময়
তোমার বিয়োগ আমার হৃদয়
ক্ষত হয়ে বসত করে মা......।


শৈশব গেল, কৈশর এলো,
যৌবনের ও আগমনে
সাথী এসে আমার ব্যথায়
ভাগ বসালো
কেমন করে তাতো জানি না ......মা......।


এরই মাঝে দৈন্য এসে তাড়া করে
শিক্ষা দীক্ষা কিছুই হল না
তাইতো আমি দেশ বিদেশে ঘুরলাম কত
সাথী ছিল সহযোগী ...ও...মা
মাটি যখন শক্ত হল
তোমায় পেলাম না ......মা.......মা।


এখন কেবল পাঁচ বেলাতে
নামাজ পড়ে স্মরণ করি
আল্লাহ্‌ তায়ালা করুন
মাকে আমার মার্জনা......মা......।


এখন তোমার উত্তরসুরি
জানতে চেয়ে বায়না করে
কেমন ছিলেন আমার দাদীমা
এ কথাটির উত্তরেতে
চোখের মাঝে পানি ছাড়া
আরতো কিছু মুখে আসে না
মা .........মা .........।