এগারটা মাস সেতো লম্বা সময় নয়
শুদ্ধি অভিজান চালাও, কাঠগড়ায় দাঁড়াও
সমঝোতা করা চলবে না এখানে
সুতীক্ষ্ণ কাচি হাতে নাও, ঝুড়ি রাখ দুটা
ডানে বামে, সুভাষিত ডানে দেখতো কতটা ভারী
বামের টা ভরে গেল নাকি? লুকোবার পথ নাই
এতো সুদ্ধি অভিযান তাইতো এল রমজান ।


নাজাত, রহমত, বরকত তিনভাগে
স্রষ্টা এসেছে অতি কাছে, অভিযান অবলোকনে
ক্ষমার মানসে চাইছে কে? অনুতপ্ত হয়েছে কে?
কোন জন দাঁড়িয়ে স্রষ্টার করুনা মাগে
অবারিত ভাণ্ডার উন্মুক্ত করেছেন স্রষ্টা
নিতে পার মুঠি ভরি, মুঠি কেন, নিতে পার বেশুমার
এমনি করে সংযমে সিদ্ধি হয়ে শুভ্র ভেলায় চড়ে
ঈদের মাঠে শ্রেণী ভেদে বুকে বুক মিলাবো।

সব প্রাণীকুল সৃষ্টির শ্রেষ্ঠ মানুষ স্রষ্টার
স্রষ্টার নির্দেশনায় চলি যেন সবাই
আবার এগার মাস পড়ে খুলে দেখতো রোজ নামচা
ক্লেদ মুক্ত হতে পারলে কিনা যদিও অজানা
পাব কিনা আগামি সেই দিনটা
তাইতো সদা প্রস্তুত থেকো সে দিনের অপেক্ষায়।