প্রদীপের আলো দিতে গিয়ে
নিজেকে পুড়িয়ে অঙ্গার করেছি
আঁধারকে আলো ভেবে তাই
নিজেকে আঁধারে ঢেকে রেখেছি।


হৃদয় নিংড়ানো পিজুশধারা
ধুকে ধুকে সব নিঃশেষ করেছি
এতটুকু রাখিনি বাকি।


প্রদীপ যদি বা অতি নগণ্য
কেউ রাখে না তার খোঁজ
সেতো আপনারে বিলায়ে
প্রতিদান কিছু চায় না তো কিছু আর।
তবু ও অযথা শুধু সাথী হয়ে রয়
থাকে আঁধার কোনেই শুধু
যখন আঁধার তাড়ায় করের আভায়।


অস্তমিত সূর্যটা ঘুমিয়ে পড়ে
আঁধারে ঢাকে পৃথিবী
তখনি কেবল সে হয়
সবার প্রিয়
তবু ও রাখে না তার খোঁজ
যতনে শোভনে কভু ।