মাধবী কুঞ্জবনে
কোকিলের কুহুতান
কি বারতা বয়ে আনে
পুলক শিহরে জাগে
তনুমনে.....................
বাঁধ না মানা জোয়ারে।


কোন বাধা বাঁধ মানে না
গোত্র বর্ণ শ্রেণিভেদ
কিছু ভাবে না
আজন্ম শঙ্কা
তাকে ছোঁবে না।


সবে বলে মোহ তাকে
কেউ বলে মায়াজাল
কেউ বলে বাঁধন হারা
অনলের বরিষণ
কেউ বলে সুরভি
সুশীতল স্নিগ্ধ ছায়া।


মুক্ত আকাশ মুক্ত বাতাস
মুক্ত বিহঙ্গ, শুভ্র মেঘের ভেলা
ভেসে চলে মন সূত্র ছাড়া
মাধবী কুঞ্জবনে।


কোকিলের কুহুতান
কি বারতা বয়ে আনে
পুলক শিহরে জাগে
তনুমনে.....................
বাঁধ না মানা জোয়ারে।