মুক্ত আকাশ পানে
চোখ মেলে মনে হয়
একবার ঘুরে আসি
কৈশোরের ছায়া মেরে
যৌবনের পথ বেয়ে
চলমান ধারায়।
পাখির ডানায় ভর করে
স্রষ্টার সুন্দর সাজানো
সংসার অবলোকনে ।


তেতুলিয়া থেকে ছেরা দ্বীপ
তোমার মহিমা গাহে
মহীরুহ লতাগুল্ম
চোখ জুড়ানো বন বীথি ।


কাকলী কুজনে
মুখরিত ধরা
তোমার মহিমা গাহে
সচল, নিশ্চল
ধরিত্রীর সৃজিত সবাই
কত সুন্দর
কত মোহিনী তুমি।


হে মোর মায়াময়
মাতা আমার
তুমি তো দিয়েছ
অনাবিল সুখ
তোমার কোলে তাই
ঠাই নিয়া হাসি কাঁদি
নির্ভরতায় ।