ভালবাসি কিনা
বাসলে কতটুকু পরিধি তাহার
জানতে চেয়েছ বারবার
ভাষা দিয়ে মনের কথা
যায় না বলা
প্রতিদানে
অনুভবে
বুঝে নিতে হয়
ভাষাতে তো নয়।


রংধনু ভালবাসার
সময়ের ব্যবধানে
রং বদলায়
বুঝে নিতে হয়
ভাষাতে তো নয়।


আবেগের আকুলতা
ব্যাকুল হয়ে
চাতকের মত
চেয়ে থাকে মুখপানে
ভালবাসার গভীরতা কতটুকু
প্রাণে প্রাণে বুঝে নিতে হয়
ভাষাতে তো নয়।


ভালবাসি কতটুকু
কতটুকু পরিধি তাহার
অন্তরের পরিমাপে
মেপে নিতে হয়
ভাষাতে তো নয়।


মজনু, ফরহাদ, চণ্ডীদাস
বোঝাতে পারেনি কভু
কতটুকু পরিধি ভালবাসার।