সুখের লাগি বাঁধিনু এ ঘর
কেবা আপন কেবা পর
বোঝে নাতো, আমার অবুঝ এ মন।


অথৈ সাগর পাড়ি দিয়ে
ক্লেদ ছাড়া কেই বা পারে
ওপারে যেতে।


প্রলোভন প্রতি পদে পদে
কেই বা পারে এড়িয়ে যেতে
হায়রে অবুঝ মন।


সুন্দর পৃথিবী স্বজনের মায়া
সুতাহীন বাঁধনে বাধা
লাটাইয়ের আবর্তে
বাঁধন হারা যবনিকা
শবদেহ ফেলে
কোথায় সবার অলখে
চলে যায়
কেউ পারে না দিতে দিশা।