যৌবন ফুঁড়িয়ে গেলে কাঁদবে
চিরদিন যতদিন থাকবে
যা চেয়ে পাওনি
তার চেয়ে অধিক পেয়েও
হিসাব করে দেখনি
ভুলের মাশুল দিতে
জীবন তো চলে যাবে এমনি।


আপন ভুবন গড়তে
দেয়নি কেহ সাড়া
তবুও সবার জন্য
প্রদীপ সম জ্বলে জ্বলে হবে হারা।


এমনি করে একদিন
নিভে যাবে জীবন প্রদীপ
প্রয়োজনের হিসাব
তবু হবে না কষা।


আপন ফেলে
পর কে নিয়ে যত ভাবনা
প্রতিদানে ব্যথা পেয়ে
প্রতিঘাত বিনিময়ে
ব্যথার পাহাড় করবে জমা।


সবার চেয়ে বিজ্ঞ ভাব যখন
সবাইতো ঠকায় তখন ।
আসলে ধূর্ত চতুর তারা
তবু ও তৃপ্ত করে তারা
এ কেমন ধারা।