এ বিশ্ব চরাচরে এসেছি আমরা
কতক্ষণ রইবো ধরায়
কিসের জন্য এত আয়োজন
স্বল্পায়ু জীবলোকে সবাই
দম্ভ করে আকাশ ছোঁয়া
সমন নিয়ে দাঁড়িয়ে, রয়েছে মাঝি
ঘাটে সারাক্ষণ
কি করে করবে গমন ওপারে,
ভাবছ কি কখনো?


দ্যুলোক ভুলক ছেদিয়া
করছ একাকার
এখন কেন নিথর,
দেখে সম্মুখে অন্ধকার
জ্যোতি যদি থাকে অন্তরে
প্রতিবিম্ব দেখতে পাবে
সারা জগত সংসার।


নিয়তির নীতি নির্ধারণ করা,
ছকে আঁটা
খেলবে খেলা কতক্ষণ
হিসাব কর তার
কারো তো জানা নেই,
তাইতো সদা কর ভয়
দৃষ্টি নিক্ষেপ করো অন্তরে সবার
ভয় করো তার
নিমিষে করতে পারেন
যিনি একাকার
ভণ্ড সাধুর কথা মত
চল না কভু আর
তা হলে বিপদ
তোমার হতে পারে।


বিবেক বুদ্ধি রয়েছে তোমার
হিসাব মত চল তাই
দেখতে পাবে জ্যোতি
সম্মুখে আলোয় ভরা
সারা দুনিয়ার ।।