মনের দুয়ার বন্ধ করেছো তাই
ঘরের দুয়ার বন্ধ
রইবো নাতো চিরটা কাল এ ধরায়
কলঙ্ক নিয়ে ওপারে যাব
তাই শত লাঞ্ছনা
সয়েছি বিনা দ্বিধায়
অপবাদ দিয়েছ হাজার রকম
সয়েছি, সইবো আমরণ
ঘোর যখন কাটবে তোমার
থাকবে তখন তুমি একা
রইবো নাতো আমি আর
পর্ণ  কুটীরে না শোভে তোমায়
সামর্থ্য নেই তো ডিঙ্গিয়ে
কাঙ্ক্ষিত লক্ষের স্বর্ণ শিখরে
পৌঁছে দিব তোমায় ।


যুদ্ধাহত পরাজিত সৈনিক আমি
শতধিক জীবনে আমার
তুমি ও দাও আমি ও দেই
তাই তো দুঃখ পেয়ে ও হাসি
অতি সন্তর্পণে, অভিনব অভিনয়
বিধাতার কাছে করুণা মাগি
জন্ম যদি পুনঃ দাও কভু আমায়
রাজকুমারী হয়ে এসো
অতৃপ্ত আত্মার পরিকল্পিত ধরাধামে
যত সুখ কুঁড়িয়ে নিও
ক্ষমা করে আমার ব্যর্থতার
আমি যেন আসতে পারি
শ্রেষ্ঠ জীব হয়ে নয়
ধরণীর সর্বত্র শোভে
তেমনি সজীব প্রতীক হয়ে ।