হাসির আড়ালে কত ব্যথা
লুকিয়ে থাকে
কেউ তা জানে না
কেউ তা বোঝে না
জানতেও চায় না কভু কখনো
আপন ভুবনে করে
বিচরণ সবাই সদা
নিজেকে সাঁজায় সবাই
সব কিছু দিয়ে বিসর্জন
অর্জন কতটুকু কার
হিসাব তার কেউ
রাখেনা কখনো।
ব্যথাহত হৃদয় জুড়ে
কান্নার রোল অলখে
অনুভবে জানে শুধু,
মনকে যে করে শাসন
আত্মার মিলনে যদি হয়
কারো মিলন
ভ্রষ্ট পদভারে
সত্ত্বা হারিয়ে যায়
কুমন্ত্রণা যন্ত্রণায় ছায়াপাত
আঘাত করে হৃৎপিণ্ডে অবলীলায়
তবু ও আশীর্বাদ করে
নীরবে শুভ কামনায়
কেন? সে যে নাড়ি ছেঁড়া ধন ।
প্রবাহিত লহু ধারা অগ্রজ ভাবে শুধু
অনুজেরা নয় কভু
দিনটা আসবে সবার
ভাবেনা এখন
সময় হারিয়ে গেলে
ভাববে তখন
প্রভাত কিরণ কত মায়াময়
বোঝে কখন?
সত্যের ছোঁয়া থাকে যখন ।


উষ্ণ কণিকা ছুটে চলে
ছিঁড়ে সব মায়ার বাঁধন
তবু ও আশীর্বাদ করে নীরবে
কেন?
সে যে নাড়ি ছেঁড়া ধন ।