কি আশায় বাঁধিনু ঘর
শক্ত খুঁটি বেড়া তার নড়বড়
কি করে হবে বসত পুরাতন ঘর
মনের মাঝে ধরেছে ঘুণ
কুমতি করেছে ভর
সংকল্প করি যত স্বচ্ছতায়
ততই তুচ্ছ বিকশিত ধারার
যত করি আয়োজন অগ্রে যাবার
ততোই তো করে পশ্চাতে ধাবমান।


সাবলীল স্বচ্ছতা অস্বচ্ছ সর্বদা
স্রষ্টার সঙ্গে যোগসূত্রের বৈরিতা
তৃণ জ্ঞান আপনারে ভাবে বিজ্ঞজন
এ ভুলের মাশুল নয় তো শোধরাবার
তবু ও অপচেষ্টা সুমতি আনার
সংসারের আগামী পরিজন
ভ্রমে ও ভাবে না কখনো
কে করবে শাসন চলন উগ্রতার
আমদেরই ভুল পারিনি দিতে দীক্ষা তাদের
এ ভুল নিয়ে হবে যবনিকা আমাদের ।।