ঊষার লগন এলো সচল করে দিতে পৃথিবী
সব ক্লান্তির ঘোর কেটে দিয়েছে রাঙ্গা রবি
বিগত দিনের যত গ্লানি যত বিষাদ যত অবসাদ
মুখরিত ধরা সাজে নতুন সাজে নব চেতনায়
নতুনের আহবান বৈচিত্র্যে বহমান চেতনা
অজানাকে জানবে বলে জাগতিক শৃঙ্খল ভেঙ্গেছে
রবির কিরণ করছে আবাহন মুক্ত বায়ু বহিছে
আঁধারের চাদর জিঞ্জিরা বদ্ধ এখন
যৌবন জোয়ারে এসো পাল তুলে দেই
এসো গড়ি বিকশিত করি মনন সবার
একে অপরের হতে কাঁধে কাঁধ মিলাই সবাই
অন্তর কালিমা বিধৌত করি নির্মল বায়ু সেবনে
মত ভেদ ভুলে যাই, নতুন ভীত গড়ে যাই
মানুষ নামের সার্থক রূপ দিতে জীবনে সবার ।।