ধন্য হয়ে ছিলাম আমি
জনম নিয়ে অনুসারী পাক রসুলের
আজ আর নেই সেই মন আমার
পৃথিবীতে আমি একা
পারিনি কাউকে বোঝাতে
ব্যর্থ সৈনিক পরাজিত এ ভুবনে।


আসলো যারা আমার হয়ে পৃথিবীতে
আমার কাঁধে বোঝা কেবল
মনের ভারের ওজন কত
জানে কেবল বহে যে জন।


সংসার জালের ছিন্ন তারে
বাজে না বীণ একই সুরে
তারই দহন জ্বালায় জ্বলে পুড়ে
অঙ্গার জীবন বইতে নারে
এমনি করেই সচল সংসার
ক্ষয়ে যাওয়া পুরাতনের প্রস্থান ।