চূর্ণ কর দম্ভ আমার, ঔদ্ধত্যটা শান্ত কর
দেখতে দিও অন্তর আমার আপন দর্পণে
শুভ্র পাতায় কলঙ্কিত কালিমার আঁচর
যেন মুছতে পারি ভুলের পাহাড় ।
যেন যুদ্ধে জিততে পারি
সমাধিটা গড়তে পারি
ফেলে আসা পচন ধরা কর্ম আমার ।


সদা ভাবি সরল পথে চলবো
বাঁকা পথে হেঁটেছি অনেক দূর
হিসাব করি অহর্নিশি নিকাশ নেই তো তার
এমনি করে দিন মাস বর্ষ চলে যায়
দেখি, ফিরে গেছি পুরাতন পদাঙ্ক পাতায়
সুন্দর কর্ম, সুন্দর জীবন চাইলে কি হবে
কারো কথা মানছি নাতো চলার পথে
বুদ্ধি আমার সবার চেয়ে অনেক বড় বেশী
কোন সময়ই সত্য কথার ধার ধারিনা
আমি ভাবি আমার কথা, কেউ বোঝে না
হিংসা আমায় আঁকড়ে রাখে সর্বদা
পথ চলি তাই ভ্রান্ত পথে সারাক্ষণ
পাছে লোকে বলছে কিছু
মানছি নাতো কারো কথা
ভুলের সাথে সাক্ষ্য আমার দিনে রাতে
কেমন করে শুদ্ধ হবে আত্মা আমার ।।