ঠক বাজ মুখে বলে প্রত্যাশা নাই কিছু তার
কিন্তু সেই সবচেয়ে বেশী চায়
বলে কিনা আমি তো সবার তরে
ঠক বাজ বেশী চায় দুহাত ভরে
মুঠি তার শক্ত সবার চেয়ে
হাজার থাকুক আপনার
খাবে শুধু অপরের উদর ভরে
দুয়ার বন্ধ নিজ শৃংখলার
সর্বদা অবান্তর বাক্য তার
লাভের অংকে বড় পাকা সে
বাহ্যিক রূপ তার চেনা বড় ভার
সদা কার্পণ্য কিছু অন্যকে দিবার
মুক্ত হস্ত প্রসারিত শুধু নিবার
সদা বলে প্রত্যাশা নেই তো কিছু আর
যেখানে পাবে অযাচিত ভাবে
তাকেই কেবল অনাহুত যাচে
খোঁজে কেবল কত পাবে আর
ঠক বাজ ভাবে একাই বুদ্ধিমান সে
পরের মাথায় কাঁঠাল রেখে
কোষ খাবে একা সে
হিসাবি জনকে ঘৃণা করে
আরও বলে কৃপণ বখিল সে
নিজে কত বড় ঠক বাজ
ভাবে অন্য কেউ বুঝি চিনে না
বোঝে না, ধুয়াশা তার অন্তর
আসলে ঠিক তা নয়
কাকের আধার রাখার মত কাজ তার
সবাই তো দেখে ফেলে, বুঝে ফেলে
ঠক বাজের মিষ্টি কথার বাহার
ঠক বাজের বাজনা থেকে থেকো দূরে
নইলে নেই তার থেকে কারো নিস্তার ।।