সৃষ্টি থেকে চলছে যুদ্ধ
সুখের তরে হন্য হয়ে
সুখের সংজ্ঞা জানিনা তো
একটা কথা শিখছি কেবল
চাইছি শুধু অর্থ, অনেক সম্পদ
আমরা সবাই ব্যস্ত আহরণে
জীবন সবার ন্যস্ত
তুচ্ছ কাজে ব্যস্ত
মানবতা নেই সেখানে
যতই ছুটছি,  সুখের পিছে হাঁটছি
সুখতো চলছে আরও দূরে ।


সুখের খোঁজে চলার পথে
আঘাত করছি কত মনে
সুখের সিঁড়ি পাবো বলে
ব্যক্তি জনের এমনি হিসাব।


রাষ্ট্র যন্ত্র জাহির করে
শ্রেষ্ঠত্ব দেখায় অস্র দিয়ে
ধ্বংস করে পাল্লা দিয়ে
অমানুষের মদদ দিয়ে
যালিম আবার কাকে বলে?
জালিনওয়ালাবাগের নৃশংসতা
হিরোশিমা, নাগাসাকি
কিম্বা রায়ের বাজারের বদ্ধভূমি
এ কথা সব আজ ভুলে গেছি।


বন্ধু কোন জন বর্মটা যার শক্ত
সবাই ভক্ত যালিম বাজের
তালিম নিচ্ছি শোষণ মন্ত্রের
এ মন্ত্রটা যার আয়ত্তে
মহৎ ব্যক্তি তাকেই বলি
তাহার কথাই মানছি
ঝাণ্ডা নিয়ে ছুটছি পিছু
বলার আগে হুকুম তামিল
সুখের সাড়া পাবার আশে
ভাল মন্দের ধার ধারিনা
এমনি ভাবে চলছি ।।