প্রিয়া যদি হয় অনমনীয়
প্রিয় সেথায় তুচ্ছ
সে যতই হউক স্বচ্ছ
প্রতি পদে সে হয় অবহেলিত
বঞ্চনা, বঞ্চনা তারই প্রাপ্য।


তুচ্ছ কথায়, কাজে
যতই হোক সন্ত্রস্ত
সদা জাগ্রত মানসিকতা
নিজেকে বাঁচাতে নখর
আঘাত থেকে
আত্ম বিশ্বাস না চায় কভু
তবু আঘাত করে
ক্ষত বিক্ষত করে
দম্ভ দিয়ে।


জাগ্রত প্রহরী তন্দ্রা ঘোরে
সামান্য বিচ্যুতি
অসহনীয় সুচ বিঁধিয়ে
সর্বদা করে রক্তাক্ত।


অর্থ, বিষাক্ত ক্ষুরধার
মস্তক ছেদন করে
তীক্ষ্ণ কটাক্ষ বানে।


আজনম আষাঢ়ের ভেজা কাক
নির্বিকার মৌন বদনে
সয়ে সয়ে নিজেকে ঝরাতে হয়
সবার অজান্তে
এ এক অভিশাপ।