একটা প্রশ্ন সদা মনে
কা কে জিজ্ঞাসি? কে দেবে উত্তর?
উপযুক্ত কোন জন উত্তর দিবার?
সৃষ্টি কর্তার সব সৃষ্টি চলে তার নিয়মে
মানুষ কেন নয়, কে দিবে উত্তর ।


সব কিছুর পিছনে জটিল ব্যবসা
রাজনীতি শ্রেষ্ঠ ব্যবসার ফাঁদ
এ অস্র যার হাতে সেই বড় ব্যবসায়ী
সদস্য পদের টিকিট ব্যবসা
পরবর্তীতে মন্ত্রীর দরকষাকষির ব্যবসা
ধর্মের নামে চলে ব্যবসা
এখানে বললে কিছু ওপার বৃথা
এ কথা না বললে নয় ধর্মের নানা ফেকা
পণ্যের ব্যবসা মওজুদ করে
সুদের ব্যবসা ক্ষুদ্র ঋণে
টক শো ব্যবসা গভীর রাতে
নির্বাহীদের ব্যবসা গোপন কক্ষে
সন্ত্রাসীদের ব্যবসা তাও আঁধারে
শিক্ষার ব্যবসা সবার সকাশে
পাঠ্যসূচী শেষ করে দেয় এক নিমিষে
কোচিং সেন্টার ঘুষের বেশে
সাংবাদিকদের হৈ চৈ ব্যবসা
হঠাত করে থমকে যাওয়া
নব্য নেতা হতে হলে
দৈনিক সংবাদ খুলে বসে
মূর্খরা সব কিনে
অর্থের দেয় যোগান দিয়ে
স্বনামধন্য দল টেনে নেয়
কোলে তাকে ।


আইনজীবীদের অন্যায়কারীর সঙ্গে ব্যবসা
বিচার বিভাগ করে না বিচার
বার বৎসর উৎরে গেছে চলবে বিচার
চলছে তারিখ যুগ যুগান্তর
অস্র ব্যবসা মাদক ব্যবসা
সেও চলে আঁধার পথে
এ  সব চালায় কেবা, জনতা সবই জানে
মুখে সবার কুলুপ আটা
জান খোয়াবে, সবাই চলে ভয়ের সাথে
জীবনটা বিসর্জনে কে মুখ খুলবে ।
নেতা হলে জন্ম তারিখ তিনটা চলে
কেকটা হবে তিন তলার
সার্টিফিকেট ছাড়া এডভোকেট
কেউ বা ব্যারিষ্টার
আমি কি ভাই নামের সাথে জুড়তে পারি
পেশায় খাসা সাংবাদিক কিংবা ডক্টর
চাকরি বাকরি লাগবে নাতো
সার্টিফিকেট দেখবে কেবা ।


এ সব কথা লিখতে এখন
আক্ষেপ শুধু বেড়েই চলে
উত্তর হয়তো পাব না এ সব প্রশ্নের।
সমাজটাকে বদলাবে যে
দুর্নীতির সঙ্গে সন্ধি তাদের
জীবন থাকতে চলবে ব্যবসা
মরার আগে চেতন থাকলে
এক নিমিষে ছেড়ে দিবে সব ব্যবসা
উত্তরটা সব পাব সে মুহুর্তে ।।