শ্রাবণ ঝরে অঝোর ঝরায়
মন উতলা তোমার লাগিয়া
তুমি আছ কোথায় এ ঘন বরষায় ।


তোমার পরশ লাগি মন উতলা
ব্যাকুল আমার মন, কি করি এখন
বল, বল না কি করি এখন ।


ষড় ঋতু সাজে আপন মহিমায়
শ্রাবণ সাজে কদম ডালে
শুভ্র ঝাঁকড়া চুলে গন্ধ ছড়ায়।


কাক পাখি ভিজে ভিজে ঝাপটা দেয়
উপভোগ করে নেয় শ্রাবণ ধারা
জানালায় বসে আছি একা নিরালায়
কদমের গন্ধে মন মাতোয়ারা।


নয়ন জুড়িয়ে যায় অবিরাম বরিষণে
কেউ তো বাসে না ভাল এ ভেজা পল্লব রাজি
পাঁচ ঋতুর খরা গায় মাখা সাহারা
ধুয়ে মুছে সতেজ করে দেয় শ্রাবণ ধারায়।


শ্রাবণ ঝরে অঝোর ঝরায়
মন উতলা তোমায় লাগিয়া
তুমি আজ কোথায় ।