ভালবাসার জন ভালবাসবে কেমন
উত্তর তার ভাষায় দিতে পারে কি কখনো?
মুখে বলে ভালবাসার কথা
রাঙিয়ে দেবে মন
আসল নকল বোঝা বড় দায়
অন্তর কেউ দেখেছে কারো ?
নাকি দেখবে কখনো?
অনুভবে বুঝে নিতে হয় আসল নকল
গভীরতা আছে কতটা তার হৃদয়ে
অন্তর কার কালিমায় ভরা
নাকি আলোর ছটা
চক চক করলেই সেতো সোনা নয়
সে কথা জানে সবাই
ভাষায় নয়, কথায় নয়
বাস্তবে খুঁজে নিতে হয়
তার গভীরতা কেমন
মরীচিকা চকচকে হাতছানি দেয়
সে যে বারী নয়
আলেয়ার পিছু ছুটে হবে যে মরণ
সৃষ্টি স্রষ্টার ফসল,
অনুরাগে গড়া মানব জীবন
সেবায় তার সৃজিল কত শত অগণিত
জানা, অজানা, সচল নিশ্চল কত জীবন


আবেগে কারো কারো সুখ বয়ে আনে জীবনে
কেউ কেউ ধুকে ধুকে মরে
ভুল পথে পা দিয়ে আজনম
তাইতো পুড়ে পুড়ে খাদটুকু ঝেরে ফেলে
বুকে তুলে নাও আসল স্বজন, প্রিয়জন
রেখো জড়িয়ে তারে আমরণ
হৃদয় দিবার আগে হৃদয়ের ভাষা বুঝে
কর নিজেকে সমর্পণ
নইলে কাটবে দুঃখে ভরা সারাটা জীবন ।