আসা যাওয়া ভিড়ের মাঝে
পথ ভুলে যাই চেনা পথের
অগ্রে যাহা নেইতো জানা
নতুন পথের ঠিকানার
পথের দিশা নেই তো জানা
আলোর দিশা দিবে কেবা
আলো জ্বালো আলো জ্বালো
করিয়া ভর বিশ্বাসের উপর ।


শূন্যে বাড়ি শূন্যে ঘর
বসত করবা কতই তুমি আর
চল এবার সবই ছেড়ে
আপন বাড়ি আপন ঘর
যেথায় মনিব বসে আছে
হিসাব করবে তিলে তিলে
জাররা সমান ফাঁকি দিবার
সময়, বুদ্ধি থাকবে নাকো আর
চল তরা, মনিব সেথায় বসে আছে
হিসাব নিয়ে তখতের উপর
মিথ্যা বুলি ভুলে যাবে
সাক্ষী দিবে কায়ারই সব অঙ্গগুলো
কথন তোমার থাকবে বন্ধ
নতজানু হয়ে থাকবে দাঁড়িয়ে
যতক্ষণ না সাক্ষী চলে
সত্য মিথ্যা প্রকাশ পাবে
সুযোগ কোন থাকবে নাকো
কিছু লুকোবার ।


আসা যাওয়া পথের মাঝে
ক্ষণ তরে বিশ্রাম যে তোমার
কিসের আশায় বান্ধিবা ঘর।


সমন নিয়ে আসবে যখন
পিছন ফেরার সময় থাকবে নাকো আর
এ সব কথা ভেবে চল
সদা তুমি প্রস্তুত থেকো
ওপারে যাওয়ার ।।