এ ধরায় আগমন সবার কেঁদে কেঁদে
সবাই খুশী সবার মুখে হাসি
মন খুলে পূর্ণতায় বহতা লহু ধারা
বহেছি যাদের মমতায়
গোলাপ ফুটে যেমন খোশবু ছড়ায়
আঙ্গিনায় বিকশিত হয় পৃথিবী জুড়ে
কেউবা আবার বিস্বাদে ভরে তোলে
বঞ্চনা তাহার পিছু নাহি ছাড়ে
হায় কোন কালে
পৃথিবীটা সাজে সকাল দুপুর সন্ধ্যা রাতে
রং বাহারের বসন পড়ে,
ষড়ঋতু নানা রঙে রাঙ্গিয়ে দিয়ে
আড়ালে স্রষ্টার বাসনা, তাহারে খোঁজে
কত সাধুজন, কত মহা মানব,
কত বিজ্ঞ লোক খুঁজে তারা আমরণ,
ছুঁতে চায় তাহারই চরণ, না পেলেও,
তবু তারা রয়েছে তাহারই ধরায় ।


প্রাতে সূর্যের হাসি, পড়ন্ত বেলায় গোধূলি
আবীর রাঙ্গায় আকাশ জুড়ে
আঁধারের চাদরে ঘোমটা পড়িয়ে দেয়
স্বচ্ছ চাঁদ, তারাগুলো মিটি মিটি হাসে
আকাশে দৃষ্টির সীমানা জুড়ে
দিনমান ক্লান্ত শরীর এলিয়ে মাতৃ ক্রোড়ে।

স্বপ্নে যখন থাকি আগামী সকাল
সুখের বারতা নিয়ে আসবে বলে
বিদায় লগন আসবে যখন
বিদায় নিব হেসে হেসে
কাঁদবে সবাই বেদনা ভরা মনে ।।