মহান আল্লাহ্‌র করুণাতে
সৃষ্টি আমরা এই ধরাতে
ছোট্ট একটা অণু দিয়ে
গড়লেন দেহ, গড়লেন মন
মনের উপর প্রভাব ফেলে
এই দুনিয়ার ধন
পরপারে যেতে হবে
ভুলে যায় তখন ।


এই দুনিয়ার মোহমায়া
স্ত্রী পুত্র কন্যা জায়া
আরও আছে অনেক বন্ধু জন
তাদের লাইগা পাপের পথে
করলিরে গমন ।


যৌবন ভরা জীবন যখন
শক্তি থাকে যতক্ষণ
ইবলিশেরা ঘিরে রাখে
দেহ প্রাণ মন ।


শরীরটাকে সুস্থ রাখে
পিছে একজন ডাক্তার আছে
পয়সা কড়ি লাগে না তার
চাওয়ার আগে ঔষধ পথ্য
দিয়ে থাকেন, ভাবিনা কখনো ।


দেহ চলে মনের তাড়ায়
মনটা চলে কার ইশারায়
ভাবিনা কখনো ।
যৌবন ভরা তারুণ্য আছে যতক্ষণ
যৌবনটাতে আগুন লাগে
দিগ্বিদিক ছুটে চলে
আত্মহারা মন
এই আত্মাটাকে শুদ্ধ করার
আছে প্রয়োজন ।


সবাই আমরা সবার তরে
সংসার থেকে বিশ্ব চলে
শৃঙ্খলার মধ্য দিয়ে
চালাও রে ... জীবন
শৃঙ্খলার মধ্য দিয়ে
চালাও রে... জীবন ।