হে মোর স্বর্গত জনক জননী
তোমাদের দুলাল আজ পথের কাঙ্গালি
মরিতেছে মাথা খুঁড়ে দূর হতে দূরান্তরে
ঠাই হারা পথ হারা উদ্ভ্রান্ত দিশারী
মৌন মলিন বদন উচ্ছ্বাস বিহীন
হৃদে মম নাই সামান্যতম উল্লাস
পারিনি করিতে কভু আপন প্রকাশ।
তোমাদের বিহনে আজ সবই নিঃশেষ
যাহা কিছু সঞ্চিত আত্মায় অসংযত
অবসর নাই করি ইহা সংহত
সত্যের পিছু ধেয়ে সব কিছু পরাহত ।


তোমাদের আশীর্বাদ মাগি থাকিতে নিশ্চিত
ভ্রষ্ট পথ শুদ্ধ করি সত্যের ছত্রতলে সঞ্চারিয়া
সবারে বাসিয়া ভাল ত্যাগের মহিমায় হইয়া আবর্তিত
ভ্রুটের করুনা করিয়া বিবর্জিত
সুখ দুঃখ না মানি কখন
বুঝিতে  নিপীড়িতের ক্রন্দন
বুক ফাটা আর্তনাদ পারিনা করিতে রোদন
তোমাদের দোয়ায় ভেসে যাক সার্বিক বন্ধন
যাহাদের বোঝা দিয়েছ চাপিয়া
তড়ায়ে নিতে পারি এপারের কদিন
সঠিক পথে, না চলি বিপথে
উদ্বুদ্ধ হই রহমানের রহমতে ।।